গাজায় যুদ্ধ বিরতির বিপক্ষে ভোট

রুশনারা আলীর পদত্যাগ দাবিতে লন্ডনে বিক্ষোভ

গাজায় যুদ্ধ বিরতির বিপক্ষে ভোট দেওয়ায় লন্ডনের বেনথাল গ্রিন অ্যান্ড বাউ পার্লামেন্টারি আসনের এমপি বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলীর পদত্যাগ চেয়ে বিক্ষোভ করেছেন স্থানীয়রা। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, বিরোধী দল লেবার পার্টি থেকে নির্বাচিত এই এমপির বিরুদ্ধে স্থানীয় সময় গত বৃহস্পতিবার তার অফিসের সামনে বিক্ষোভকারীরা সমবেত হন। 

প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনের বহুল পরিচিত বাংলাদেশি ও ভারতীয় নাগরিক অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে অবস্থিত রুশনারা আলীর অফিসের সামনে বিক্ষোভ করেন স্থানীয়রা।

এ সময় তারা ‘পদত্যাগ চাই’, ‘লজ্জা, লজ্জা’ বলে স্লোগান দেন। গাজায় যুদ্ধবিরতি চেয়ে ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির উত্থাপিত প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ায় তার পদত্যাগ দাবি করেন বিক্ষোভকারীরা। 

ওই বিক্ষোভে প্রায় দুই শতাধিক লোক রুশনারা আলীর অফিসের সামনে প্রতিবাদ করেন। বিক্ষোভকারীরা বলতে থাকেন যে রুশনারা আলী ইসরায়েলের সহিংসতার নিন্দা করার সুযোগ পেয়েও তা হেলায় হারিয়েছেন। 

পরে অবশ্য রুশনারা আলী সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে জানান যে তিনি দীর্ঘদিন ধরে একটি যুদ্ধবিরতির পক্ষে কথা বলে আসছেন। কিন্তু তারপরও কেন তিনি ভোট দেওয়া থেকে বিরত ছিলেন তা ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, বাস্তবতা হল এই প্রস্তাবটি যুদ্ধবিরতি নিশ্চিত করে না এবং এই প্রস্তাব কোনো যুদ্ধবিরতিও আনবে না।

এদিকে, অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় এখনো চলছে ইসরায়েলের নির্বিচার বিমান হামলা। পাশাপাশি চলছে স্থল অভিযানও। এরই মধ্যে ইসরায়েলি হামলায় গাজায় প্রাণ হারিয়েছে অন্তত ১৩ হাজার ৩ শতাধিক মানুষ।

এই অবস্থায় হামাস জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি সন্নিকটে। আজ মঙ্গলবার (২১ নভেম্বর) গাজা নিয়ন্ত্রণকারী সশস্ত্র সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়া রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র- দ্য গার্ডিয়ান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //